Monday 15 August 2016

বীর্যের সংস্পর্শে এলে স্ত্রীর যোনিতে প্রচন্ড জ্বালা করে, এর কারণ কি??????????

প্রশ্ন ১ঃ আমার শুক্রাণু/বীর্য বৌয়ের যোনিতে পড়লে প্রচন্ড জ্বালা করে। এর কারণ কি? এটা কি আমার সমস্যা না ওর সমস্যা?
উঃ খুব সম্ভবত এটা পুরোপুরি আপনার স্ত্রীর সমস্যা। এমন ঘটনা একাধিক কারণে হতে পারে। একটি কারণ হল বীর্যের প্রতি আপনার স্ত্রীর এলার্জি (Allergy)। এর ফলে বীর্যের সংস্পর্শে এলে যোনিতে জ্বালা, চুলকানি হতে পারে, যোনি ফুলে বা লাল হয়ে যেতে পারে। অনেক নারীর ক্ষেত্রে আবার শুধু যৌনাঙ্গেই নয়, বীর্যের সংস্পর্শে এলে এলার্জি হতে পারে সমগ্র শরীরেই। সত্যিই এলার্জির ফলেই আপনার স্ত্রীর সমস্যা হচ্ছে কিনা সেটা পরীক্ষা করতে হলে কনডম পরে সেক্স করে দেখুন। যদি কনডম পরে সঙ্গম ও বীর্যপাত করলে কোন জ্বালা-যন্ত্রণা না হয় তবে বোঝা যাবে যে সত্যিই আপনার স্ত্রীর বীর্যের প্রতি এলার্জি রয়েছে। এমতাবস্থায় চিকিৎসার জন্য কোন ভাল স্ত্রী-রোগবিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।
বীর্যের সংস্পর্শে এলে যোনির ভেতরে জ্বালা করার অপর একটি কারণ হল ভালভার ভেস্টিবিউলাইটিস (Vulvar vestibulitis)। এই রোগে যোনিদ্বার ও যোনির ভেতরে কিছু স্থানে লাল হয়ে বা ফুলে থাকে যেখানে চাপ লাগলে ব্যাথা বা জ্বালা অনুভব হয়। এমতাবস্থায় ওইসব অঞ্চল বীর্যের সংপর্শে এলে বীর্যের অম্ল-ধর্মের (acidic) প্রভাবে জ্বালা-যন্ত্রণা বেশি অনুভূত হতে পারে। তবে এই রোগের আরও কিছু লক্ষণ হল সঙ্গম করার সময় বা অন্যসময় যোনির মধ্যে কোন কিছু প্রবেশ করাতে গেলে ব্যাথা লাগে, সাইকেল চালাতে বা নাচতে গেলেও ব্যাথা লাগতে পারে, বারংবার প্রস্রাব করতেও ইচ্ছে হতে পার
এগুলো ছাড়া বিভিন্ন যৌনরোগ যেমন হার্পস, ঈষ্ট ইনফেকশন, ব্যকটেরিয়া সংক্রমণ, Vaginitis ইত্যাদির ফলেও যোনির ভেতরে জ্বালা হতে পারে। ঠিক কি হয়েছে সেটা সম্মন্ধে নিশ্চিত হতে এবং উপযুক্ত চিকিৎসা করাতে হলে সত্ত্বর কোন ভাল স্ত্রী-রোগবিশেষজ্ঞের পরামর্শ নিন। ডাক্তার আপনার স্ত্রীর যৌনাঙ্গ পরীক্ষা করে বুঝতে পারবেন আপনার স্ত্রীর সমস্যা ঠিক কোথায়। ডাক্তারের পরামর্শ মেনে চললে শীঘ্রই আপনাদের সমস্যার সমাধান হবে আশা করা যায়। তবে দয়া করে কোন কবিরাজ বা হাতুড়ে বা ইউনানী ডাক্তারের কাছে যাবেননা, তাতে আখেরে আপনাদেরই ক্ষতি। ভাল থাকুন।

No comments:

Post a Comment